আজ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২৪ ইং

র‍্যাগিং-যৌন হয়রানির বিরুদ্ধে জাবি ছাত্রলীগের সমাবেশ ও পদযাত্রা

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) র‍্যাগিং ও যৌন হয়রানির বিরুদ্ধে ছাত্রলীগের সমাবেশ ও পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার  (২৮ফেব্রুয়ারি) সাড়ে ৩টায় ‘অ্যাগেইনস্ট র‍্যাগিং এন্ড সেক্সুয়াল হ্যারাসমেন্ট ইন ক্যাম্পাস’ ব্যানারে একটি পদযাত্রা পরিবহন চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের পাদদেশে এসে শেষ হয়।

এ সময় নেতাকর্মীদের  ‘শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিংকে না বলুন,  ‘শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ শিক্ষার্থীদের অধিকার’সহ বিভিন্ন লেখা সংবলিত প্লেকার্ড ও ব্যানার হাতে দেখা যায়।

জাবি ছাত্রলীগের সভাপতি আখতারুজ্জামান সোহেল বলেন,’র‍্যাগিংয়ের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ও হল প্রশাসনেরও দায় রয়েছে৷ হলে কোনো ঘটনা ঘটলে তাদেরকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায় না।

তারা থাকে অরুনা পল্লীতে ( শিক্ষকদের আবাসিকস্থান) ।  সাধারণ ছাত্রদের উদ্দেশ্য করে বলেন, অভিযোগ বক্স খোলা হবে যেখানে শিক্ষার্থীরা র‍্যাগিং সহ বিভিন্ন অভিযোগ জানাতে পারবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ফুলপরী যেভাবে র‍্যাগিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যেন প্রতিবাদ করে। সবাই যেন ফুলপরী হয়ে উঠে৷

জাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক  হাবিবুর রহমান লিটন বলেন,’বাংলাদেশ ছাত্রলীগ কখনো র‌্যাগিং – যৌন হয়রানির পক্ষে নয়৷ বাংলাদেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যে  র‌্যাগিং ও  যৌন হয়রানির মতো ভয়াবহ ঘটনা ঘটে থাকে সেটার বিরুদ্ধে আজ আমরা দাঁড়িয়েছি।

র‌্যাগিংয়ের মতো ঘটনায় যদি ছাত্রলীগের কর্মীরাও যুক্ত থাকে তার বিরুদ্ধেও আমরা জিরো-টলারেন্স নীতি ও সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবো। গেস্টরুম-গণরুম কালচার ছাত্রলীগ কখনো শেখায় না। যারা  র‍্যাগিং করে ছাত্রলীগে তাদের ঠায় নেই।

সমাবেশ থেকে র‌্যাগিং এবং যৌন হয়রানির মতো ঘটনাকে ‘ফৌজদারি অপরাধ’ হিসেবে অভিহিত করে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান ছাত্রলীগের নেতারা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ